Breaking News
Home / আধ্যাত্বিক / কে ছিলেন তুলসী এবং কেন ভগবান বিষ্ণুকে পাথর হয়ে উঠতে অভিশাপ দিয়েছিলেন, পুরো গল্পটি পড়ুন।

কে ছিলেন তুলসী এবং কেন ভগবান বিষ্ণুকে পাথর হয়ে উঠতে অভিশাপ দিয়েছিলেন, পুরো গল্পটি পড়ুন।

বেশিরভাগ হিন্দু পরিবারে তুলসী গাছ লাগানোর রীতি প্রাচীন কাল থেকেই প্রচলিত রয়েছে। বেশিরভাগ হিন্দু বাড়িতে তুলসির গাছ লাগানো হয়। তবে আপনি কি জানেন তুলসী কে ছিলেন এবং কেন সে ভগবান বিষ্ণুকে অভিশাপ দিয়েছিল? আসুন জেনে নেওয়া যাক পুরো গল্পটি।

পৌরাণিক কথা

বিষ্ণুর পরম ভক্ত ছিল বৃন্দা:-পৌরাণিক কাহিনী অনুসারে,বৃন্দা নামে একটি মেয়ে থাকত। তিনি দৈত্য বংশে জন্মগ্রহণ করেছিলেন। বৃন্দা শৈশব থেকেই ভগবান বিষ্ণুর একনিষ্ঠ ভক্ত ছিলেন। তিনি অত্যন্ত স্নেহে ইশ্বরের উপাসনা করতেন। যখন তিনি বড় হয়েছিলেন, তখন তিনি রাক্ষস বংশের রাজা জলন্ধরের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। জলন্ধর সমুদ্র থেকে উদ্ভূত হয়েছিল। বৃন্দা অত্যন্ত অনুগত মহিলা ছিলেন এবং সর্বদা স্বামীর সেবা করতেন।

একবার দেবতা এবং রাক্ষসদের মধ্যে যুদ্ধ হয়েছিল। জলন্ধর যখন যুদ্ধে যেতে শুরু করলেন, বৃন্দা বলেছিলেন- স্বামী আপনি যুদ্ধে যাচ্ছেন, সুতরাং আপনি যুদ্ধ করা পর্যন্ত এবং আপনি ফিরে না আসা পর্যন্ত আপনার বিজয়ের জন্য আচার অনুষ্ঠান করব আমি। জলন্ধর যুদ্ধে গিয়েছিল এবং বৃন্দ ব্রত সংকল্প নিয়ে পুজোয় বসেছিল। এমনকি দেবতারাও বৃন্দার উপবাসের প্রভাবের কারণে জলন্ধরকে পরাস্ত করতে পারেন নি। সমস্ত দেবতারা যখন হারাতে শুরু করলেন, তখন তারা ভগবান বিষ্ণুর কাছে গেলেন।

ভগবান বিষ্ণু নিল জলন্ধরের রূপ:-

দেবতারা যখন ভগবান বিষ্ণুর কাছে প্রার্থনা করেছিলেন, ভগবান বিষ্ণু বলেছিলেন যে বৃন্দা আমার পরম ভক্ত এবং আমি তার সাথে প্রতারণা করতে পারি না।তখন দেবতারা বলেছিলেন যে আমাদের কাছে আর কোনও সমাধান নেই, আপনাকে আমাদের সাহায্য করতেই হবে। দেবতাদের আগ্রহে ভগবান বিষ্ণু রাজি হন। তিনি জলন্ধর রূপ নিয়ে বৃন্দার প্রাসাদে পৌঁছে গেলেন। বৃন্দা তার স্বামীকে দেখামাত্রই তিনি ততক্ষণে পূজা থেকে উঠে তার স্বামীর চরণ স্পর্শ করলেন। এইভাবে বৃন্দার সংকল্পটি ভেঙে গেল।

বৃন্দা অভিশাপ দিলেন:-

বৃন্দার সংকল্প ভাঙার সাথে সাথে দেবতারা যুদ্ধে জলন্ধরকে হত্যা করলেন এবং তাঁর মাথা কেটে ফেললেন। জলন্ধরের কাটা মাথা বৃন্দার প্রাসাদে পড়ে গেল। বৃন্দা যখন দেখলেন যে তার স্বামীর মাথা বিচ্ছিন্ন হয়ে গেছে তখন তিনি হতবাক হয়ে গেলেন। সে ভাবতে শুরু করল যে তার সামনে দাঁড়িয়ে সেই ব্যক্তি কে? বৃন্দা দাঁড়িয়ে থাকা ব্যক্তিকে জিজ্ঞাসা করলেন তিনি কে? জিজ্ঞাসা করার পর, ভগবান বিষ্ণু তাঁর আসল রূপে এসেছিলেন তবে কিছুই বলতে পারেন নি। বৃন্দা সব বুঝেছিল। স্বামীর মৃত্যুতে রাগান্বিত হয়ে তিনি প্রভুকে অভিশাপ দিয়েছিলেন যে তিনি তাৎক্ষণিক প্রস্তর হয়ে উঠবেন। ভগবান বিষ্ণু অভিশাপ পেয়ে সঙ্গে সঙ্গে প্রস্তরখন্ডে পরিণত হয়ে যায়।

তুলসীর উৎপত্তি:-ভগবান বিষ্ণু পাথরে পরিণত হওয়ার সাথে সাথে সমস্ত দেবদেবীদের মধ্যে হাহাকার শুরু হয়ে যায়। মাতা লক্ষ্মী বৃন্দার সামনে কাঁদতে ও প্রার্থনা করতে শুরু করলেন। মা লক্ষ্মীর অনুরোধে, বৃন্দা ভগবান বিষ্ণুকে অভিশাপ থেকে মুক্ত করেছিলেন এবং স্বামীর মাথা নিয়ে সতী হয়ে গেলেন।

বৃন্দা সতী হওয়ার পরে, তাঁর ছাই থেকে একটি উদ্ভিদ বেরিয়ে এসেছিল, তার পরে ভগবান বিষ্ণু বলেছিলেন – আজ থেকে তাঁর নাম তুলসী। আমার একটি রূপ এই পাথরের আকারে থাকবে যা তুলসীর সাথে শালিগ্রামের নামে উপাসনা করা হবে এবং তুলসী ছাড়া আমি ভোগ গ্রহণ করব না। তুলসীর সেই দিন থেকেই পূজা করা শুরু হয়। তুলসীর কার্তিক মাসে শালিগ্রামের সাথে বিবাহ হয়।দেবথানী একাদশীর দিন এটি তুলসী বিবাহ হিসাবে পালিত হয়।

About canvase

Check Also

গবেষণা বলছে বেশির ভাগ স্টোক বাথরুমে স্নান করার সময় হয় ! কারণ জানলে চমকে যাবেন

স্ট্রোক সাধারণত বাথরুমেই বেশি হয়ে থাকে কারন,বাথরুমে ঢুকে স্নান করার সময় আমরা প্রথমেই মাথা এবং …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *